হাজার বছর পূর্বে মুসলিম সভ্যতায় হাসপাতাল ব্যবস্থাপনা যেমন ছিল

মুসলিম সভ্যতার অন্যতম প্রাণ কেন্দ্র স্পেনের হাসপাতাল থেকে এক ফরাসী চিকিৎসার্থী তাঁর বাবার নিকট একটি চিঠি লিখেন, যা জার্মানীর প্রখ্যাত প্রাচ্যবীদ Sigrid Hunke তাঁর রচিত Allahs Sonne über dem Abendland: unser arabisches Erbe বইতে উল্ল্যেখ করেন, এটি আরবীতে شمس العرب تسطع على الغرب “পাশ্চাত্যে উদিত আরব সূর্য” শিরোনামে অনূদিত হয়েছে।

যা ছিলো ঐ চিঠিতেঃ

“প্রিয় বাবা তুমি টাকা লাগবে কিনা জানতে চেয়েছিলে। আমি আনন্দের সাথে জানাচ্ছি যে আমি যখন হাসপাতাল থেকে ছাড় পাব তখন নতুন পোষাক ও ৫ দিনার (স্বর্ণ মুদ্রা) পাব যাতে করে চিকিৎসা শেষে বিশ্রামকালীন সময়ে আমাকে কাজ করতে না হয় সুতরাং তুমি শুধু শুধু গবাদি পশু বিক্রি করে টাকা পাঠানোর কোন প্রয়োজন নেই। বরং আমাকে দেখতে তুমি দ্রুত এখানে চলে আসো!

আমি এখানে সার্জারি রুমের পাশে অর্থোপেডিক বিভাগে আছি। তুমি বড় গেইট দিয়ে প্রবেশের পর দক্ষিণ পাশের আউটডোর হল অতিক্রম করবে। ঐ আউটডোর হলটি হচ্ছে Polyclinic সেন্টার, আমি পড়ে যাওয়ার পরে যেখানে আমাকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছিল। সহকারী চিকিৎসক ও Medical interns গণ, এই Polyclinic সেন্টারে সব রোগীদেরকেই প্রথমিক চিকিৎসা দিয়ে থাকেন। আর যাদের হাসপাতালে দীর্ঘ মেয়াদী চিকিৎসার প্রয়োজন হয়না তাঁদেরকে prescribe করে হাসপাতালের pharmacy থেকে ঐষধ দেয়া হয়। আমাকে ঐখানে প্রথমিক চিকিৎসা দেয়ার পর আমার নামটি হাসপাতালে register করে আমাকে প্রধান ডাক্টারকে দেখানো হয়েছে, অতঃপর Nurse আমাকে পুরূষদের ward এ নিয়ে গরম পানি দিয়ে গোসল করিয়ে হাসপাতালের পক্ষ থেকে পরিচ্ছন্ন পোশাক পরিয়ে দিল।

তুমি যখন অর্থোপেডিক বিভাগের পুরূষদের ward এ আসবে তোমার বাম দিকে দেখতে পাবে বিশাল এক লাইব্রেরী ও বড় একটা হল রুম যেখানে ডাক্তার প্রধান Medical interns দের পাঠ দান করেন। আর তুমি পিছনে ফিরে একটু হাটলেই মহিলা ward, তাই তোমাকে ডানদিকে হাঁটতে হবে। ডান দিকে অভ্যন্তরীণ বিভাগ এবং অস্ত্রোপচার বিভাগ চোখে পড়বে। আর যখন কোন হল রুম থেকে মিউজিক বা গানের সুর কানে ভেষে আসে তুমি ঢুকে দেখবে হয়তোবা আমি ভিতরে বিশ্রামকক্ষে বসে গান শুনছি অথবা বই পড়ছি। প্রতিদিনের ন্যয় আজ সকালেও ডাক্তার প্রধান ও তাঁর সহকারীদের একটা টীম এসেছিল। আমাকে check up করে আমার ward এর ডাক্তারকে কিছু নির্দেশনা দিয়েছিলেন যা আমি বুঝিনি। পরে ward এর ডাক্তার আমাকে বুঝিয়ে বলেন যে আমি এখন থেকে সকালে হাঁটা চলা করতে পরব ও শীঘ্রই পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারব। আর এটা আমার খুবই অপছন্দ, কারণ এখানকার প্রতিটি জিনিস অপূর্ব সুন্দর ও পরিচ্ছন্ন। নরম বিছানা যার কভার গুলো দামেষ্কের অতি মসৃণ মকমলের তৈরী যা রেশমী কাপড়ের মত! হাসপাতালের প্রতিটি কক্ষে সুপেয় পানির সরবরাহ রয়েছে। শীতের রাত্রীর জন্য রয়েছে প্রতিটি রুম উষ্ণায়নের ব্যবস্থা। আর খাবারের কথাতো বাদই দিলাম! প্রতিদিন মুরগী অথবা মাংশ। যে যত হযম করতে পারে!!

এখানে আমার পাশে এক জন রোগী এক সাপ্তাহ ধরে ছিল। নিজেকে অনেক অসুস্থ বল্লেও মূলত সে তত অসুস্থ ছিলনা। ডাক্তার প্রধানও বিষয়টি বুঝতে পেরেছেন কারণ ঐ ব্যক্তি একাই একটা আস্ত মুরগী ও বড় সাইজের রুটি নিমেষেই সাবাড় করে দিত, তাই গতকাল সকালে তাকে বাড়ি পাঠিয়ে দিয়েছে। তাই বাবা দেরী না করে আমার জন্য শেষ মুরগীটা গ্রীল্ড হওয়ার পূর্বেই তুমি চলে আসো”।

মন্তব্যঃ

Sigrid Hunke বলেন চিঠিতে উল্লেখিত হাসপাতালের বিবরণ গুলো আমাদের বিংশ শতাব্দীর সাথে অনেকটা মিলে। এই চিঠি আমাদেরকে এক হাজার বছর পূর্বের এক হাসপাতালের সুযোগ সুবিধার বিবরণ দিচ্ছে! এই ধরণের হাসপাতাল মুসলিম বিশ্বের বড় বড় সব শহরেই ছিল, দশম শতাব্দীর মাঝা মাঝি সময়ে শুধু মাত্র কর্ডোভা শহরেই ছিল ৫০ টি হাসপাতাল……!!

তথ্য সূত্রঃ Sigrid Hunke রচিত Allahs Sonne über dem Abendland: unser arabisches Erbe যা আরবিতে شمس العرب تسطع على الغرب “পাশ্চাত্যে উদিত আরব সূর্য” শিরোনামে অনূদিত হয়েছে, পৃঃ ২২৭-২২৯।

অনুবাদ ও সংকলন: মোহাম্মাদ নুরুন্নাবী আল-আজহারী।

5/5 - (2 votes)