যেকোন পরিস্থিতিতে আল্লাহর উপর আস্থা রাখা ও তার ফলাফল

জাহাজ ভর্তি পণ্যবাহী কন্টেইনার গুলো নিয়ে ব্যবসায়ীরা যাচ্ছিলেন কোন এক দেশে। হটাৎ সমুদ্রের উত্তাল ঢেউ ও ভয়াবহ জলোচ্ছ্বাসে জাহাজ ডুবার উপক্রম হল। ব্যবসায়ীদের মধ্যে এক জন ছিল নতুন। তাই পুরাতন ব্যবসায়ীরা সিদ্ধান্ত নিল, নতুন ব্যবসায়ীর সমস্ত কন্টেইনার সমুদ্রে ফেলে দেয়ার। কিন্তু নতুন ব্যবসায়ী তাদের সিদ্ধান্তে আপত্তি জানিয়ে বলল যদি কন্টেইনার সমুদ্রে ফেলতে হয় তাহলে সবার থেকে সম পরিমাণ কন্টেইনার ফেলা হোক, যাতে লোকসানটা সবার ভাগে পরে ও সহনীয় হয়। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে পুরাতন ব্যবসায়ীরা সবাই মিলে নুতুন ব্যবসায়ী ও তাঁর পন্যবাহী কন্টেইনার গুলো সমুদ্রে ফেলে দিল। অলৌকিক ভাবে নতুন ব্যবসায়ী ভাইটি বেঁচে গেলেন, জ্ঞান ফিরে নিজেকে নির্জন এক দ্বীপে পেলেন।

ঐ দ্বীপ ছিল জন মানবহীন, নেই কোন আগুন পানি। তিনি বেঁচে থাকার তাগিদে লতা- পাতা, ও শিকারের উপর নির্ভর করলেন। থাকার জন্য খড় কুটার এক বাসা তৈরী করলেন। একদিন বাসার অদুরেই আগুন জালিয়ে রান্না বসালেন। সমুদ্র তীরের প্রবল হাওয়ায় ঐ আগুন গিয়ে খড় কুটার বাসাটা জ্বলে পুড়ে ছাই! হতভাগা ব্যক্তি কান্নায় ভেঙ্গে পড়েন। চিৎকার দিয়ে বলতে লাগল হে আল্লাহ এ কেমন বিচার আমার প্রতি? এই কেমন জুলুম? আমি সব হারিয়েছি শেষ পর্যন্ত আমার কুঁড়েঘর টাও জ্বালিয়ে দিলা? কাঁদতে কাঁদতে শোকে পাথর! ঘুমিয়ে পরলেন বেচারা।

ঘুম থেকে উঠে দেখে একটি জাহাজ তাঁর দ্বীপে ভিড়ছে। আশ্চার্য হয়ে জিজ্ঞেস করলেন তোমরা এখানে কেন? কি ভাবে? এখানে তো কোন জন মানব নেই, কোন জাহাজও ভিড়ে না। তখন তাঁরা বললেন কিছুক্ষণ পূর্বে এখানে ধোঁয়া দেখেছি তাই ভাবলাম কেউ না কেউ বিপদে পড়েছে তাই আগুন জ্বালিয়ে সাহায্য চাচ্ছে! তাঁদের কথা শুনে বেচারা খুশিতে কাঁদলেন ও আল্লাহর দরবারে শুকরিয়া জ্ঞাপন করলেন। জাহাজে আরোহন করে যাত্রা পথে নিজের বিপদের কথা তাঁদের নিকট বললেন এবং ঐ জাহাজের খোঁজ খবর নিয়ে জানতে পারেন যে জাহাজটি সমস্ত কন্টেইনার ও যাত্রী নিয়ে উত্তাল সমুদ্রে ডুবে গিয়েছিল। এই কথা শুনার পর লোকটি সিজদায় পরে গেলেন।

আল্লাহ তায়লা ইরশাদ করেনঃ

وَاصْبِرْ لِحُكْمِ رَبِّكَ فَإِنَّكَ بِأَعْيُنِنَا ۖ وَسَبِّحْ بِحَمْدِ رَبِّكَ حِينَ تَقُومُ

“আর তোমাদের রবের সিদ্ধান্তের জন্য ধৈর্যধারণ কর; কারণ তুমি আমার পর্যবেক্ষণে আছ, তুমি যখন জেগে ওঠ তখন তোমার রবের সপ্রশংস তাসবীহ পাঠ কর” সুরা তুর- আয়াতঃ৪৮
যিনি আমাদের পকৃত মালিক তিনি আমাদের কে সবার থেকে বেশী ভালোবাসেন। আমাদের জন্য তাঁর পরিকল্পনাই সর্বোত্তম পরিকল্পনা।

তাই মাওলানা জালাল উদ্দীন রুমি (রাঃ) বলেনঃ
‘Suffering is a gift. In it is hidden mercy.
ভোগান্তি হচ্ছে উপহার যাতে দয়াময়ের নিগুড় দয়া রয়েছে।

সব কিছুতে আপ্রাণ চেষ্টা করুন আর অন্তর দিয়ে রবের উপর ভরসা রাখুন ও নিজের অক্ষমতার প্রকাশ করুন , ফলাফল যাই আসুক মেনে নিন এবং বিশ্বাস করুন এটাই আপনার জন্য সর্বোত্তম ফায়সালা।

লিখেছেন: মোহাম্মাদ নুরুন্নাবী আল-আযহারী।

5/5 - (1 vote)