রাসূল ﷺ কে সৃষ্টি করা না হলে এই দুনিয়া সৃষ্টি করা হতো না।
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে সৃষ্টি করা না হলে এই দুনিয়া সৃষ্টি করা হতো না, এ ব্যাপারে হাদীসের আলোকে একটি পর্যালোচনা তুলে ধরা হলো:
أخبرنا أبو يعقوب يوسف بن أيوب بن يوسف بن الحسين بن وهرة الهمذاني بمرو نا السيد أبو المعالي محمد بن محمد بن زيد الحسيني إملاء بأصبهان وأخبرنا أبو محمد بن طاووس أنا أبو القاسم بن أبي العلاء قالا أنا أبو القاسم عبد الرحمن بن عبيد الله بن عبد الله السمسار أنا حمزة بن محمد الدهقان نا محمد بن عيسى بن حبان المدائني نا محمد بن الصباح أنا علي بن الحسين الكوفي عن إبراهيم بن أليسع عن أبي العباس الضرير عن الخليل بن مرة عن يحيى عن زاذان عن سلمان رضى الله عنه (طويل الحديث) فهبط عليه جبريل حديث قدسي ولقد خلقت الدنيا وأهلها لأعرفهم كرامتك, وزاد يوسف عليه وقال: ومنزلتك عندي ولولاك يا محمد ما خلقت الدنيا –
হযরত সালমান ফারেসী রদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, (নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দীর্ঘ হাদীস বর্ণনার পর) জিবরাঈল আলাইহিস সালাম সেখানে উপস্থিত হলেন। (দীর্ঘ সময় হাদীসে কুদসী বর্ণনার পরে) আল্লাহ ‘তায়ালা বলেন, নিশ্চয়ই আমি দুনিয়া এবং তার অধিবাসীদেরকে আপনার মর্যাদা সম্পর্কে অবহিত করতে সৃষ্টি করেছি। বর্ণনাকারী ইউসুফ (রহ:) বৃদ্ধি করেছেন: জিবরাঈল আলাইহিস সালাম আরো বললেন, আল্লাহ ‘তায়ালা বলেছেন, আর আপনার মর্যাদা আমার কাছে এমন যে, যদি আপনি না হতেন হে মুহাম্মাদ ﷺ , তাহলে আমি দুনিয়াই সৃষ্টি করতাম না।
► তারীখে মাদিনাতি দিমাশক্ব গ্ধ ইবনে আসাকীর (রহ:) : ৩য় খণ্ড : পৃষ্ঠা নং- ৫১৮ ► মাওয়াহেবে লাদুন্নিয়্যা গ্ধ ইমাম কাসত্বালানী (রহ:) : ১ম খণ্ড : পৃষ্ঠা নং- ৭৩ ► সুবুলুল হুদা ওয়ার রশাদ : ১ম খণ্ড : পৃষ্ঠা নং- ৭৫ ► شرح العلامة الزرقاني على المواهب اللدنية : ১ম খণ্ড : পৃষ্ঠা নং- ১২১ ► رياض الرقائق وحياض الحقائق : দারুল কুতুব প্রকাশনী : পৃষ্ঠা নং- ৩৪৪ ► الأربعين أربعين من أحاديث سيد المرسلين : পৃষ্ঠা নং- ৮৭ ► আর রাসাইলু ওয়ার রিসালাতু : পৃষ্ঠা নং- ১৮৫ ► খাসাইসুল কুবরা : ইমাম জালালুদ্দীন সূয়ুতী (রহ:) : ২য় খণ্ড : পৃষ্ঠা নং- ৩৩০
হাদীসটিকে অনেকে দেখেই বলবে যে, হাদীসটি জাল। তাদেরকে বলবো ইবনে আসাকীর (রহ:) এর সনদে হাদীসটি জাল নয়। বরং ইবনে ইরাক্ব (রহ:) থেকে “تنزيه الشريعة المرفوعة ” কিতাবে যে সনদে বর্ণিত হয়েছে, সে সনদকে ইবনে জাওযী (রহ:), ইমাম জালালুদ্দীন সূয়ুতী (রহ:) সহ আরো অনেকে জাল বা মাওদ্বু বলেছেন। জাল সনদটি হচ্ছে নিচের এই সনদটি:
أنبأنا عبد الوهاب بن المبارك ومحمد بن ناصر الحافظان وموهوب بن أحمد اللغوى وعمر بن ظفر المقرى وعبد الخالق بن أحمد اليوسفي قالوا أنبأنا أبو بكر أحمد بن المظفر بن سوسن قال أنبأنا أبو القاسم عبدالرحمن بن عبيدالله الحرقى قال أنبأنا أبو أحمد حمزة بن العباس الدهقان قال حدثنا محمد بن عيسى بن حيان المدايني المعروف بأبى السكين قال حدثنا محمد بن الصباح قال أنبأنا على بن الحسن الكوفى عن إبراهيم بن اليسع عن أبى العباس الضرير عن الخليل بن مرة عن يحيى البصري عن زاذان عن سلمان
এই সনদকে জাল বলা হয়েছে। কেননা এখানে প্রথম দিকে অপরিচিত রাবী রয়েছে। ইবনে জাওযী (রহ:), ইবনে তাইমিয়া এবং আলবানী সহ সকলেই এই সনদকে জাল বলেছেন। ইবনে জাওযী (রহ:) এর লিখিত “আল-মাওদ্বুয়াতুল কুবরা লি-ইবনে জাওযী” কিতাবের كتاب الفضائل والمثالب অধ্যায়ের أبواب في فضائل نبينا صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ এই বাবের মধ্যে হাদীসটি এই সনদে বর্ণিত হয়েছে। যা সর্বসম্মতিক্রমে জাল। কিন্তু ইবনে আসাকীর (রহ:) এর সনদকে কেউ জাল বলেনি। সর্বনি দূর্বল হাদীস বলা হয়েছে। ইমাম কাসত্বালানী (রহ:) তার মাওয়াহেবে লাদুন্নিয়্যা এর মধ্যে হাদীসটিকে দূর্বল বলেছেন। কিন্তু জাল বলেননি। সুবুলুল হুদা ওয়ার রাশাদ গ্রন্থকার হযরত সালিহী (রহ:) হাদীসটির সনদ সম্পর্কে তার কিতাবে বলেছেন: رواه ابن عساكر وسنده جدا অর্থাৎ ইবনে আসাকির এর সনদগুলো ভাল। দূর্বল হাদীস যদি কোন সহীহ হাদীসের বিপরীতে না যায় তাহলে তার উপরে আমল এবং বিশ্বাস স্থাপন করতে কোন ধরনের সমস্যা নেই।
লেখক: তাহমিদ হাসান